Policy of Correction

১. ঢাকা সেন্টারে রেজিস্ট্রেশনের তথ্যসমূহ অবশ্যই জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা জন্ম-নিবন্ধন কপি অনুসারে হতে হবে।

২. পরীক্ষার্থী সরকার প্রদত্ত যে আইডি (জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা জন্ম-নিবন্ধন) তথ্য দিয়ে আবেদন করবেন, সেই আইডি’র মূল কপি পরীক্ষার দিন পরীক্ষার কক্ষে ভেরিফিকেশনের জন্য অবশ্যই সাথে রাখতে হবে। কোন পরীক্ষার্থী  পরীক্ষার কক্ষে যথাযথ আইডি’র মূল কপি রাখতে ব্যার্থ হলে পরীক্ষার জন্য অযোগ্য এবং “অনুপস্থিত” বলে রিপোর্টেড হবেন।

৩. এপ্লিকেশন সাবমিট করার পর নাম, জন্মতারিখ বা ছবি পরিবর্তন (কারেকশন) করার জন্য টেস্ট-এর দিন পর্যন্ত ৫০০/- টাকা সার্ভিস ফি প্রদান করতে হবে। APPLY FOR CORRECTION পোর্টাল ব্যবহার করে অনলাইনে ভুল তথ্য ও সঠিক তথ্য-সহ প্রয়োজনীয় অন্যান্য তথ্যসমূহ প্রদান করে PAYMENT FOR CORRECTION অপশনে নির্ধারিত ফি অনলাইনে পরিশোধ করতে হবে। নির্ধারিত ফি পরিশোধ না করলে কারেকশন প্রক্রিয়াটি বাতিল বলে গণ্য হবে। সংশোধনের জন্য ৫০০ টাকা ফি পরিশোধপূর্বক আবেদনের শেষ সময় পরীক্ষার দিন রাত ৯:০০ টা। এই সময়ের পরে যেকোন টেস্টের যেকোন সংশোধনের জন্য পরীক্ষার ফির ৫০% শতাংশ (২০০০/- টাকা) প্রদান সাপেক্ষে সশরীরে ঢাকা ন্যাট-টেস্ট অফিসে এসে সংশোধন করতে হবে। তবে টেস্ট-এর দিনের পর কোন অবস্থাতেই ছবি পরিবর্তন করা যাবে না।

৪. টেস্ট-এর দিনের পরের কারেকশনের জন্য টেস্ট ফি-এর ৫০% (২০০০/- টাকা) সার্ভিস ফি প্রদান করতে হবে। সার্ভিস ফি ও প্রয়োজনীয় মূল আইডি-সহ পরীক্ষার্থীকে স্বশরীরে ন্যাট-টেস্ট, ঢাকা অফিসে এসে কারেকশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই কারেকশন শুধু Institutional Report এর জন্য প্রযোজ্য হবে, কারেকশন করে দ্বিতীয় কোন সার্টিফিকেট কপি বাংলাদেশে প্রদান করা হবে না। বিস্তারিত জানতে ঢাকা সেন্টারে ইমেইল করতে হবে।

৫. সার্টিফিকেট ও মার্কশিট প্রদানের পর  নামের বানান ও জন্মতারিখের সর্বোচ্চ একটি থেকে দুইটি অক্ষর বা সংখ্যা (1/2 letters or digits) পরিবর্তন করা যাবে। এ পর্যায়ের কোন সংশোধনের জন্য পরীক্ষার ফি’র ৫০% শতাংশ (২০০০/- টাকা) প্রদান সাপেক্ষে সশরীরে ঢাকা ন্যাট-টেস্ট অফিসে এসে সংশোধন করতে হবে। তবে এই সংশোধন শুধু মাত্র Institutional Report এর জন্য প্রযোজ্য হবে । একবার সার্টিফিকেট প্রদান করলে পরবর্তীতে বাংলাদেশে আর কোন সংশোধিত সার্টিফিকেট পাঠানো হবে না। সাধারণত সার্টিফিকেট ও মার্কশিট একবারই ইস্যু করা হয়। যদি এটি হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়, তাহলে পুনরায় প্রদান করা সম্ভব নয়।

৬. আবেদনের সময়ে ভুল ফোন নাম্বার বা ভুল ইমেইল এ্যাড্রেস প্রদানের কারনে পরীক্ষার্থী কোন আপডেট না পেলে এর দায়িত্ব আবেদনকারীকেই নিতে হবে, ন্যাট-টেস্ট কতৃপক্ষ দায়ী থাকবে না।